ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সাতক্ষীরায় ভারী বর্ষণে কৃষকের ১০ কোটি টাকার বেশি ক্ষতি

সাতক্ষীরায় ভারী বর্ষণে কৃষকের ১০ কোটি টাকার বেশি ক্ষতি

সাতক্ষীরায় লাভের আশা নিয়ে আগাম সবজি চাষ করে এ বছর দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। কৃষি বিভাগের তথ্যানুযায়ী কয়েক দিনের ভারি বর্ষণে সাতক্ষীরায় ৫ হাজার ৩৩২ জন কৃষক ক্ষতির সম্মুখীন হয়েছে। আর এতে তাদের ১০ কোটিরও বেশি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

বিশেষ করে গেল বৃষ্টিতে সবজি ক্ষেতে পানি জমে যাওয়ায় বিপাকে পড়েছে তারা। এতে দাম সবজির বাজারে দাম বৃদ্ধি পেয়েছে কয়েক গুন। সরকারি ভাবে অর্থিক সহযোগিতা না পেলে ঘুরে দাড়ানো সম্ভাব নয় বলে জানান কৃষকরা। আগামি বোরো মৗসুমে কৃষকদের সব ধরণের সহযোগিতা আশ্বাস দিয়েছেন জেলা কৃষিবিভাগ।

কৃষকরা জানায়, সাতক্ষীরায় উৎপাদিত সবজির স্থানীয় চাহিদা মিটিয়ে বড় একটি অংশ সরবরাহ করে থাকে রাজধানি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়। চলতি মাসে কয়েক দিনের ভারি বর্ষণে শীতকালীন সবজী, আবাদী জমির ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে।

তালা উপজেলার নগরঘাটা গ্রামের সবজি চাষি মোঃ ওসমান আলী গাজী ও জাকির হোসেন বলেন, জলাবদ্ধতায় পচন ধরেছে বিভিন্ন সবজির গাছ ও চারায়। এদিকে মৎস্য ঘেরের আইলে সবজি ক্ষেতের উপরে এখনও পানি থৈথৈ করছে।

সাতক্ষীরা সদর উপজেলার সীমান্ত এলাকার কৃষক আফসার আলী ও রকিব সরদার বলেন, কয়েক দিনের ভারি বর্ষণে মৎস্য ঘেরের আইলে শীতকালীন সব সবজী নষ্ট হয়ে গেছে জানান কৃষকরা।

সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের সবজি ক্রেতা আমিনুর রহমার ও হযরত আলী বলেন, সবজির আবাদ নষ্ট হয়ে যাওয়ায় সাতক্ষীরার স্থানীয় বাজারে দাম বেড়েছে কয়েক গুন। এতে ক্রেতারা পড়েছেন চরম বিপাকে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম জানান, কয়েক দিনের ভারি বর্ষণে সাতক্ষীরায় ৫ হাজার ৩৩২ জন কৃষকের ক্ষতি হয়েছে। এতে ক্ষতির পরিমান ১০ কোটি টাকার উপরে। তিনি আগামি বোরো মৌসুমে কৃষকদের সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

সাতক্ষীরা,ক্ষতি,বর্ষণ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত